‘কবজ ডট কম’ একটি অনলাইন দোকান (online shop)। অনলাইন ভিত্তিক এই দোকানের রুপকল্প শুরু হয় ২০১৭ সালে। ২০১৮ সাল হতে ‘কবজ’-এর কার্যক্রম সংক্রান্ত গবেষণা ও হাতে-কলমে কাজ শুরু হয়। বাংলাদেশের প্রতিটি জেলার গ্রামীণ ও প্রান্তিক জনগোষ্ঠীর দ্বারা উৎপাদিত ঐতিহ্যবাহী পণ্য/পণ্যসমূহকে একটি দোকানের মাধ্যমে প্রদর্শন (অনলাইন) ও বিক্রয় করার লক্ষ্যে ‘কবজ’ এর যাত্রা শুরু।  

বর্তমানে বাংলাদেশে এমন কোনো দোকান (অনলাইন বা অফলাইন) পাওয়া দুর্লভ, যেখানে বাংলাদেশের সকল জেলার পণ্য একটি জায়গায় পাওয়া যায়। আমরা ‘কবজ’-এর মাধ্যমে বাংলাদেশের ৬৪ জেলার রকমারি পণ্য প্রদর্শন (অনলাইন) ও বিক্রয় করতে চাই। বাংলাদেশের গ্রামীণ ও প্রান্তিক জনগোষ্ঠীর (কৃষক, তাঁতী, হস্তশিল্পী, কারিগর, গ্রাম ও শহরের উদ্যোক্তা নারী, প্রভৃতি) দ্বারা উৎপাদিত ঐতিহ্যবাহী পণ্য/পণ্যসমূহকে সারা দেশব্যাপী পরিচিত করে তোলা, সঠিক ও ন্যায্য বাজার সৃষ্টি করা এবং ভোক্তার নিকট এসকল পণ্যের সরবরাহ নিশ্চিত করার মাধ্যমে দেশের টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখা আমাদের অঙ্গীকার।  

‘কবজ’-এর সাধারণ ও প্রচলিত অর্থ হলো ‘তাবিজ’ বা ‘মাদুলি’। কিন্তু ‘কবজ’-এর অন্যতম তাৎপর্যপূর্ণ অর্থ হলো ‘সম্পর্ক’। আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং পদ্ধতি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের প্রতিটি জেলার উৎপাদনকারী ও মার্চেন্ট, ক্রেতা ও ভোক্তা নির্বিশেষে সকলের সাথে এক দেশজ ব্যবসায়িক সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যেই আমাদের দোকানের নামকরণ করা হয়েছে ‘কবজ’।

বাংলাদেশের গ্রামীণ ও প্রান্তিক উৎপাদনকারীদের দ্বারা উৎপাদিত অনেক ঐতিহ্যবাহী পণ্যই যুগ যুগ ধরে অবহেলিত। উৎপাদনকারীরা তাদের পণ্যের উপযুক্ত ক্রেতা এবং সঠিক ও ন্যায্য মূল্য পাচ্ছে না। অন্যদিকে দেশের জনগণ সকল জেলার ঐতিহ্যবাহী পণ্যসমূহ একত্রে একটি জায়গায় পাচ্ছে না। সমগ্র বাংলাদেশের জনগণের নিকট সকল জেলার দেশজ ঐতিহ্যবাহী পণ্যসমূহ প্রদর্শনের (অনলাইন) মাধ্যমে বিক্রয় প্রসার ঘটানো এবং নিয়মিত সরবরাহ নিশ্চিত করে ভোক্তাদের সন্তুষ্টি অর্জন করার ব্রত নিয়ে ‘কবজ’-এর এগিয়ে চলা।

×
×

Cart